অনেকদিন হলো নতুন গানের কাজ করছি না

0
5

*করোনার কারণেই কি নতুন গানে অনুপস্থিত আপনি?

** অনেকটা তাই। কারণ একটি গান তৈরি করতে গেলে অনেকের সহযোগিতা লাগে। করোনার এ সময়ে অনেকে কাজ বন্ধ করে ঘরে বসে আছেন। আমি নিজেও কাজ করছি না অনেকদিন। এভাবে যে আর কত অপেক্ষা করতে হবে সুসময়ের জন্য, সেটি কেউ বলতে পারছে না। তবে ভ্যাকসিন যেহেতু এসেছে, তাই অনেকের মধ্যেই কিছুটা স্বস্তি লক্ষ করা যাচ্ছে। যেভাবেই হোক সবাই যেন নিরাপদে থাকে, সেটাই কাম্য।

* তাহলে কী সাম্প্রতিক সময়ে নতুন গান তৈরির কোনো পরিকল্পনা নেই?

** আছে। পরিকল্পনা করে রেখেছি কিছু দিন আগে। দুটি নতুন গান আমার কাছে পাঠিয়েছেন মোহাম্মদ রফিকুজ্জামান ও রুপা। দুটি গানের কথাই খুব সুন্দর। আমি গান দুটিতে সুর লাগিয়ে গাওয়ার চেষ্টা করছি নিজে নিজে। নিজের ভালোলাগাটা চূড়ান্ত হলেই রেকর্ড করব।

* বিটিভি ও বাংলাভিশনের দুটি সংগীতানুষ্ঠানে আপনার উপস্থিতি ছিল। সেই অনুষ্ঠান দুটির কাজ করছেন কি?

** বিটিভির ‘স্মৃতিময় গানগুলো’ অনুষ্ঠানে আমি একজন আলোচক হিসাবে উপস্থিত থাকি। করোনার কারণে অনেকদিন অনুষ্ঠানটির কাজ করতে পারিনি। সম্প্রতি আবার শুরু করেছি কাজ। এদিকে বাংলাভিশনে ‘গানে গানে দেশে দেশে’ নামের সংগীতানুষ্ঠানটি উপস্থাপনা করতাম। এটির নতুন পর্ব তৈরির কাজ বন্ধ আছে। যদি চ্যানেল কর্তৃপক্ষ অনুষ্ঠানটি শুরু করে তাহলে সেটিতেও কাজ করার ইচ্ছা আছে।

* নিজেও গাওয়া পুরনো শ্রোতাপ্রিয় গানগুলো নতুনভাবে কণ্ঠ দেওয়ার কথা বলেছিলেন। সেটির অগ্রগতি কী?

** প্রায় পাঁচ বছর আগে ‘লিজেন্ড সৈয়দ আবদুল হাদী’ শিরোনামে একটি অ্যালবাম প্রকাশ হয়েছিল। সেখানে আমার পুরনো গান নতুন সংগীতায়োজনে প্রকাশ হয়েছিল। শ্রোতারাও আগ্রহ নিয়ে সেগুলো শুনেছেন। গত বছর আরও কিছু পুরনো গান নতুন করে প্রকাশ করার ইচ্ছা পোষণ করেছি। কাজ কিছুটা শুরুও করেছিলাম। চলতি বছরের মধ্যেই সেই কাজ সম্পন্ন হতো। কিন্তু করোনাভাইরাস সব পরিকল্পনা ভণ্ডুল করে দিয়েছে।

* অনেকদিন থেকেই আত্মজীবনী লিখছিলেন। সেটির কাজ কোন অবস্থায় আছে?

** কিছু দিন আগে লেখার কাজ শেষ করেছি। প্রকাশনা প্রতিষ্ঠানকে দিয়েও দিয়েছি। শুনেছি আগামী বইমেলায় এটি প্রকাশের পরিকল্পনা আছে তাদের। এতে আমার জীবনের চড়াই উৎরাইয়ের সব ঘটনার বিবরণ দেওয়া আছে। আমার সম্পর্কে কেউ জানতে চাইলে এ বইতেই সব তথ্য পাওয়া যাবে।

LEAVE A REPLY

Please enter your comment!
Please enter your name here